লিখেছেনঃ
2019-11-22BDT22:15 ব্লগ কি? ব্লগের দ্বারা আমি কি করতে পারি?ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগার রা এটি নিয়মিত আপডেট করেন। বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়; অন্যগুলো আরেকটু বেশিমাত্রায় ব্যক্তিগত পর্যায়ের অনলাইন দিনপত্রী/অনলাইন দিনলিপিসমূহ। একটা নিয়মমাফিক ব্লগ লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা আর এবিষয়ের অন্য মাধ্যমের লিংকের সমাহার/সমষ্টি। পাঠকদের মিথষ্ক্রিয়াময় ছাঁচে মন্তব্য করার সুবিধে-রাখা বেশিরভাগ ব্লগের একটা গুরুত্বপূর্ণ দিক। প্রায় ব্লগই মূলত লেখায় আকীর্ণ, কিছু কিছু আবার জোর দেয় শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিওর (পডকাস্টিং) ওপর। মাইক্রোব্লগিং-ও আরেকধরনের ব্লগিং, ওটায় খুব ছোট ছোট পোস্ট থাকে। ডিসেম্বর, ২০০৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় এগারো কোটি বার লাখেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে। [Wikipedia] Blog | Humans of Thakurgaon কি?হিউম্যানস অব ঠাকুরগাঁও-এর যাত্রা শুরু হয় ২০১৬ সালে। ফেইসবুক পেইজের মাধ্যমে যাত্রা শুরু করা হিউম্যানস অব ঠাকুরগাঁও এর ব্লগের যাত্রা শুরু হল ফেব্রুয়ারি, ২০১৭ তে। ঠাকুরগাঁও-এর তরুণ এবং লিখতে আগ্রহীদের জন্য প্রথম একটি অনলাইন প্লাটফর্ম Blog | Humans of Thakurgaon. এখানে যে কেউই একটি নিবন্ধনপূর্বক একটি একাউন্ট তৈরি করে একজন ব্লগার হতে পারেন। যেকোন বিষয় নিয়েই লেখা যেতে পারে। এক্ষেত্রে এতৎ ব্লগের বিষয় ও ট্যাগগুলো দেখে নিলে সাহায্য হতে পারে। কি,কি মনে রাখা উচিৎ যখন ব্লগ নিক (যে নামে লিখবেন) তৈরি করা হচ্ছে?ব্লগের নিয়মাবলী ও শর্তাবলী অনুযায়ী ব্লগ নিক হওয়া উচিৎ যথার্থ এবং শ্লীল। কোন প্রকার অশ্লীল নিক গ্রহন করা হবে না। এছাড়া নিক শুধু অক্ষর এবং সংখ্যা হতে পারবে; স্পেইস, বিশেষ ক্যারেক্টার, কমা, সেমিকোলন ইত্যাদি গ্রহণযোগ্য হবে না।আমি অন্যের লেখা কিভাবে পড়তে পারব?নীড় পাতা থেকে অন্যের কোন লেখার টাইটেল ক্লিক করলে ওই লেখাটি পূ্র্ণভাবে দেখা যাবে। লিখেছেন এর পরে ব্লগারের নামে ক্লিক করলে ব্লগারের প্রোফাইলে চলে যাবে। সেখানে একই ব্লগারের সকল ব্লগপোস্ট পাওয়া যাবে। ৮৫৬ মার্চ ০১, ২০১৭ ১২:৫৭ পূর্বাহ্ন ২ বছর পূর্বে

ব্লগ কি? ব্লগের দ্বারা আমি কি করতে পারি?

ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি আবার Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগার রা এটি নিয়মিত আপডেট করেন।

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়; অন্যগুলো আরেকটু বেশিমাত্রায় ব্যক্তিগত পর্যায়ের অনলাইন দিনপত্রী/অনলাইন দিনলিপিসমূহ। একটা নিয়মমাফিক ব্লগ লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা আর এবিষয়ের অন্য মাধ্যমের লিংকের সমাহার/সমষ্টি। পাঠকদের মিথষ্ক্রিয়াময় ছাঁচে মন্তব্য করার সুবিধে-রাখা বেশিরভাগ ব্লগের একটা গুরুত্বপূর্ণ দিক। প্রায় ব্লগই মূলত লেখায় আকীর্ণ, কিছু কিছু আবার জোর দেয় শিল্প (আর্ট ব্লগ), ছবি (ফটোব্লগ), ভিডিও (ভিডিও ব্লগিং), সঙ্গীত (এমপিথ্রিব্লগ) আর অডিওর (পডকাস্টিং) ওপর। মাইক্রোব্লগিং-ও আরেকধরনের ব্লগিং, ওটায় খুব ছোট ছোট পোস্ট থাকে। ডিসেম্বর, ২০০৭-এর হিসেবে, ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় এগারো কোটি বার লাখেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে। [Wikipedia]

Blog | Humans of Thakurgaon কি?

হিউম্যানস অব ঠাকুরগাঁও-এর যাত্রা শুরু হয় ২০১৬ সালে। ফেইসবুক পেইজের মাধ্যমে যাত্রা শুরু করা হিউম্যানস অব ঠাকুরগাঁও এর ব্লগের যাত্রা শুরু হল ফেব্রুয়ারি, ২০১৭ তে। ঠাকুরগাঁও-এর তরুণ এবং লিখতে আগ্রহীদের জন্য প্রথম একটি অনলাইন প্লাটফর্ম Blog | Humans of Thakurgaon.
এখানে যে কেউই একটি নিবন্ধনপূর্বক একটি একাউন্ট তৈরি করে একজন ব্লগার হতে পারেন। যেকোন বিষয় নিয়েই লেখা যেতে পারে। এক্ষেত্রে এতৎ ব্লগের বিষয় ও ট্যাগগুলো দেখে নিলে সাহায্য হতে পারে।

কি,কি মনে রাখা উচিৎ যখন ব্লগ নিক (যে নামে লিখবেন) তৈরি করা হচ্ছে?

ব্লগের নিয়মাবলী ও শর্তাবলী অনুযায়ী ব্লগ নিক হওয়া উচিৎ যথার্থ এবং শ্লীল। কোন প্রকার অশ্লীল নিক গ্রহন করা হবে না। এছাড়া নিক শুধু অক্ষর এবং সংখ্যা হতে পারবে; স্পেইস, বিশেষ ক্যারেক্টার, কমা, সেমিকোলন ইত্যাদি গ্রহণযোগ্য হবে না।

আমি অন্যের লেখা কিভাবে পড়তে পারব?

নীড় পাতা থেকে অন্যের কোন লেখার টাইটেল ক্লিক করলে ওই লেখাটি পূ্র্ণভাবে দেখা যাবে। লিখেছেন এর পরে ব্লগারের নামে ক্লিক করলে ব্লগারের প্রোফাইলে চলে যাবে। সেখানে একই ব্লগারের সকল ব্লগপোস্ট পাওয়া যাবে।


বিষয়ঃ প্রবন্ধ | ট্যাগসমূহঃ প্রবন্ধ [ ৮৫৬ ] 856 [ ২ ] 2
  • শেয়ার করুনঃ
পাঠিয়ে দিনঃ

ব্লগারঃ ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও

ব্লগ লিখেছেনঃ ২ টি
ব্লগে যোগদান করেছেনঃ ২ বছর পূর্বে

২ টি মন্তব্য ও প্রতিমন্তব্য

ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও

March 16, 2017 01:07 PM , ২ বছর পূর্বে
পরিক্ষামূলক মন্তব্য।
প্রতিমন্তব্য (লগইন)

ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও
Mar 16, 2017 01:07 PM , ২ বছর পূর্বে
পরিক্ষামূলক প্রতিমন্তব্য।

মন্তব্য করুন

মন্তব্য করবার জন্য আপনাকে লগইন করতে হবে।
ব্লগের তথ্য
মোট ব্লগারঃ ৬৬ জন
সর্বমোট ব্লগপোস্টঃ ৯৩ টি
সর্বমোট মন্তব্যঃ ১২২ টি


ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও-এ প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় লেখক-ব্লগার ও মন্তব্যকারীর। কোন ব্লগপোস্ট এবং মন্তব্যের দায় কোন অবস্থায় 'ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও' কর্তৃপক্ষ বহন করবে না