লিখেছেনঃ
2019-03-25BDT10:16 তানপুরার সেই মনোমুগ্ধকর সুর আজ হয়ে গেছে বড্ড ঝাঁঝালো, ফ্যাকাসে হয়ে গেছে চাতক পাখির আশাতুর বদন, রেলস্টেশনে বিলাতি সাহেবের বোঝা উঠাতে পারলে দু পয়সা বেশি পাবে জেনেও অজানা আতঙ্কে আড়ালেই লুকিয়ে আছে ষাটোর্ধ্ব কুলি আজমত মিয়া। পুবের আকাশে আজ কালো মেঘের আনাগোনা। যে কোনো প্রহরেই বইতে পারে ঝড়; নামতে পারে শত সহস্র আর্তনাদযুক্ত রক্তবৃষ্টি। এমন ভয়ঙ্কর পূর্বাভাস জেনেও কি তুমি নীরব থাকবে হে স্বাধীনতা? তোমার জন্য বদলে গিয়েছে নিত্যবৃত্ত বর্তমান, তোমার অপেক্ষায় থমকে গিয়েছে তানপুরার সুর, আশা হারিয়ে এখন মৃতপ্রায় চাতক পাখিটি, আজ দু'দিন হতে চললো আজমল চাচাদের উনুনে জ্বলছেনা কোনো অনল। শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য। তোমার দেখা পাবে বলে জানালার শিক ধরে শুভ্র আঁচলে অশ্রু মোছে হানাদারদের বুলেটের খোঁচায় প্রাণত্যাগ করা আজমলের বিধবা মা। নদীর পাড়ের বটগাছটির নীচে বসে অর্ধউলঙ্গ হয়ে নিজের এলো চুলে উকুন তাড়ায় হায়েনাদের ঘৃণিত বীর্যের সাক্ষী হওয়া ষোড়শী করিমন নেছা। শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য। আর কতো শত ক্রোশ পেরিয়ে তোমায় পাবো হে স্বাধীনতা? কলমের কালি যে ফুরিয়ে এলো!তুমি আসবে বুক ফুলিয়ে, তুমি মিশে থাকবে শত স্মৃতিতে পতপত করে উড়তে থাকা কেতনে।আহা, কি শান্তি! কি সুখ!!শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য। ১৪৪ ফেব্রুয়ারী ২৫, ২০১৮ ১১:১৬ পূর্বাহ্ন ১ বছর পূর্বে

তানপুরার সেই মনোমুগ্ধকর সুর আজ হয়ে গেছে বড্ড ঝাঁঝালো, ফ্যাকাসে হয়ে গেছে চাতক পাখির আশাতুর বদন, রেলস্টেশনে বিলাতি সাহেবের বোঝা উঠাতে পারলে দু পয়সা বেশি পাবে জেনেও অজানা আতঙ্কে আড়ালেই লুকিয়ে আছে ষাটোর্ধ্ব কুলি আজমত মিয়া।

পুবের আকাশে আজ কালো মেঘের আনাগোনা। যে কোনো প্রহরেই বইতে পারে ঝড়; নামতে পারে শত সহস্র আর্তনাদযুক্ত রক্তবৃষ্টি। এমন ভয়ঙ্কর পূর্বাভাস জেনেও কি তুমি নীরব থাকবে হে স্বাধীনতা?

তোমার জন্য বদলে গিয়েছে নিত্যবৃত্ত বর্তমান, তোমার অপেক্ষায় থমকে গিয়েছে তানপুরার সুর, আশা হারিয়ে এখন মৃতপ্রায় চাতক পাখিটি, আজ দু'দিন হতে চললো আজমল চাচাদের উনুনে জ্বলছেনা কোনো অনল। শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য।

তোমার দেখা পাবে বলে জানালার শিক ধরে শুভ্র আঁচলে অশ্রু মোছে হানাদারদের বুলেটের খোঁচায় প্রাণত্যাগ করা আজমলের বিধবা মা। নদীর পাড়ের বটগাছটির নীচে বসে অর্ধউলঙ্গ হয়ে নিজের এলো চুলে উকুন তাড়ায় হায়েনাদের ঘৃণিত বীর্যের সাক্ষী হওয়া ষোড়শী করিমন নেছা। শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য।

আর কতো শত ক্রোশ পেরিয়ে তোমায় পাবো হে স্বাধীনতা? কলমের কালি যে ফুরিয়ে এলো!
তুমি আসবে বুক ফুলিয়ে, তুমি মিশে থাকবে শত স্মৃতিতে পতপত করে উড়তে থাকা কেতনে।
আহা, কি শান্তি! কি সুখ!!
শুধু তোমার দেখা পাবার জন্য হে স্বাধীনতা; শুধু তোমারই জন্য।


বিষয়ঃ কবিতা | ট্যাগসমূহঃ কবিতা [ ১৪৪ ] 144 [ ০ ] 0
  • শেয়ার করুনঃ
পাঠিয়ে দিনঃ

ব্লগারঃ ক্ষুদে শব্দশ্রমিক

ব্লগ লিখেছেনঃ ২ টি
ব্লগে যোগদান করেছেনঃ ১ বছর পূর্বে

০ টি মন্তব্য ও প্রতিমন্তব্য

মন্তব্য করুন

মন্তব্য করবার জন্য আপনাকে লগইন করতে হবে।
ব্লগের তথ্য
মোট ব্লগারঃ ৬৬ জন
সর্বমোট ব্লগপোস্টঃ ৯৩ টি
সর্বমোট মন্তব্যঃ ১২২ টি


ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও-এ প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় লেখক-ব্লগার ও মন্তব্যকারীর। কোন ব্লগপোস্ট এবং মন্তব্যের দায় কোন অবস্থায় 'ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও' কর্তৃপক্ষ বহন করবে না