লিখেছেনঃ
2019-11-22BDT22:12 বর্ষার বৃষ্টিতে যখন আকাশটা ভেঙে পড়ে তখন গা ঝাঁড়া দিয়ে ওঠে নদীটা। অন্যদিন শান্ত। যেন তার কোন চিন্তা নেই। ভবিষ্যতে খেয়ে পড়ে বাঁচার তাগিদ নেই। বাস্তবে যদিও তা ই।   মফস্বলের তিনতলা বাড়ি থেকে সেটা রোজ দেখা যায়। হাত বাড়িয়ে ছোঁয়া যায়। বারান্দায় শালিকের সাথে আড্ডা দেয়ার সময় দু'চারটে গল্প করা যায়। মনে হাহাকার কিছু ছেঁড়ে আসা যায়।   রোজ রোজ ক্লাস শেষ করে এসে সে বারান্দায় বসে কেহ বা কাহারা জানি সময় কাটিয়ে দেয়। কি ভাবে সেটা নাহয় বাদ থাক আজ। স্বয়ং ঈশ্বরই সেদিন করেছিলেন ভুল তা ভেবে। দূরের নীড়ে ভেসে যায় পাখির দল। সংকীর্ণ সড়কে দিনশেষে ক্লান্ত পদছবি। গান কিছু গাইতে চায় প্রত্যহ। হয়ে ওঠে নাই যদিও কোনো দিন।   আরেকটা দিন কেঁটে যায় প্রতিদিন। নদীটায় নেই আলোড়ন। সন্ধ্যের বাতাসে অসীম শূণ্যতা। হাতে বিষকাঠি। আকাশে মেঘ।    "... ওগো দুঃখ জাগানিয়া তোমায় গান শোনাবো" ৫৯০ মার্চ ০৬, ২০১৭ ০৩:১৯ পূর্বাহ্ন ২ বছর পূর্বে

বর্ষার বৃষ্টিতে যখন আকাশটা ভেঙে পড়ে তখন গা ঝাঁড়া দিয়ে ওঠে নদীটা। অন্যদিন শান্ত। যেন তার কোন চিন্তা নেই। ভবিষ্যতে খেয়ে পড়ে বাঁচার তাগিদ নেই। বাস্তবে যদিও তা ই।

 

মফস্বলের তিনতলা বাড়ি থেকে সেটা রোজ দেখা যায়। হাত বাড়িয়ে ছোঁয়া যায়। বারান্দায় শালিকের সাথে আড্ডা দেয়ার সময় দু'চারটে গল্প করা যায়। মনে হাহাকার কিছু ছেঁড়ে আসা যায়।

 

রোজ রোজ ক্লাস শেষ করে এসে সে বারান্দায় বসে কেহ বা কাহারা জানি সময় কাটিয়ে দেয়। কি ভাবে সেটা নাহয় বাদ থাক আজ। স্বয়ং ঈশ্বরই সেদিন করেছিলেন ভুল তা ভেবে। দূরের নীড়ে ভেসে যায় পাখির দল। সংকীর্ণ সড়কে দিনশেষে ক্লান্ত পদছবি। গান কিছু গাইতে চায় প্রত্যহ। হয়ে ওঠে নাই যদিও কোনো দিন।

 

আরেকটা দিন কেঁটে যায় প্রতিদিন। নদীটায় নেই আলোড়ন। সন্ধ্যের বাতাসে অসীম শূণ্যতা। হাতে বিষকাঠি। আকাশে মেঘ। 

 

"... ওগো দুঃখ জাগানিয়া

তোমায় গান শোনাবো"


বিষয়ঃ ব্যক্তিগত কথাকাব্য | ট্যাগসমূহঃ ব্যক্তিগত কথাকাব্য [ ৫৯০ ] 590 [ ৩ ] 3
  • শেয়ার করুনঃ
পাঠিয়ে দিনঃ

ব্লগারঃ আব্দুস সামী

ব্লগ লিখেছেনঃ ১৩ টি
ব্লগে যোগদান করেছেনঃ ২ বছর পূর্বে

৩ টি মন্তব্য ও প্রতিমন্তব্য

অর্বাচীন উজবুক

March 06, 2017 03:43 AM , ২ বছর পূর্বে
"সন্ধ্যের বাতাসে অসীম শূণ্যতা" ??
প্রতিমন্তব্য (লগইন)

মোঃ ফখরুল আমিন হৃদয়

March 06, 2017 11:42 AM , ২ বছর পূর্বে
আরেকটা দিন কেটে যায় প্রতিদিন!?
প্রতিমন্তব্য (লগইন)

আব্দুস সামী

March 07, 2017 12:29 AM , ২ বছর পূর্বে
আকাশে মেঘ... :-)
প্রতিমন্তব্য (লগইন)

মন্তব্য করুন

মন্তব্য করবার জন্য আপনাকে লগইন করতে হবে।
ব্লগের তথ্য
মোট ব্লগারঃ ৬৬ জন
সর্বমোট ব্লগপোস্টঃ ৯৩ টি
সর্বমোট মন্তব্যঃ ১২২ টি


ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও-এ প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় লেখক-ব্লগার ও মন্তব্যকারীর। কোন ব্লগপোস্ট এবং মন্তব্যের দায় কোন অবস্থায় 'ব্লগ | হিউম্যানস অব ঠাকুরগাঁও' কর্তৃপক্ষ বহন করবে না